Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
আজ মহাকাশে যাচ্ছে দেশের প্রথম ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ বাংলাদেশ সময় ১০ মে,২০১৮ তারিখ দিবাগত রাত অর্থাৎ ১১ মে, ২০১৮ ভোর ২.১২ মিনিট থেকে ৪.২২ মিনিটব্যপী বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপন হবে। উৎক্ষেপন কার্যক্রম সরাসরি বিটিভিতে সম্প্রচার হবে।
বিস্তারিত

আজ মহাকাশে যাচ্ছে দেশের প্রথম ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’

বাংলাদেশ সময় ১০ মে,২০১৮ তারিখ দিবাগত রাত অর্থাৎ ১১ মে, ২০১৮ ভোর ২.১২ মিনিট থেকে ৪.২২ মিনিটব্যপী বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ উৎক্ষেপন হবে। উৎক্ষেপন কার্যক্রম সরাসরি বিটিভিতে সম্প্রচার হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধাসমূহঃ
এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।
বর্তমানে দেশের টেলিভিশন চ্যানেলগুলো সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্যাটেলাইট ভাড়া নিয়ে পরিচালিত হচ্ছে। এজন্য বছরে ব্যয় হচ্ছে প্রায় ১২৫ কোটি টাকা। বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে এই ব্যয় কমবে। একই সাথে দেশের টাকা দেশেই থেকে যাবে।
এছাড়া স্যাটেলাইটের তরঙ্গ ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয়েরও সম্ভাবনা রয়েছে।
টেলিভিশন চ্যানেল ছাড়াও ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও বেতারসহ ৪০ ধরনের সেবা পাওয়া যাবে এই স্যাটেলাইটের মাধ্যমে।
যে কোন ধরনের প্রাকৃতিক দুর্যোগে ট্যারিস্ট্রিয়াল অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলেও বঙ্গবন্ধু স্যাটেলাইট দেশে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা এবং পরিবেশ যোগাযোগ মাধ্যম হিসেবে ই-সেবা নিশ্চিত করবে ।
স্যাটেলাইটের কার্যক্রম পুরোপুরিভাবে শুরু হলে আশপাশের কয়েকটি দেশে টেলিযোগাযোগ ও সম্প্রচার সেবা দেয়ার জন্য জিয়োসিক্রোনাস স্যাটেলাইট সিস্টেম এর গ্রাউন্ড সিস্টেমসহ সব ধরনের সেবা পাওয়া যাবে।
বঙ্গবন্ধু স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকি ২০টি ট্রান্সপন্ডার বিদেশি কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য রাখা হবে।

ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
10/05/2018
আর্কাইভ তারিখ
25/07/2018